,

পোকার আক্রমনে ক্ষেতের ধান গাছের পাতা লালচে আকার ধারন করেছে

তালতলীতে আমনের ক্ষেতে পোকার আক্রমনে দিশেহারা কৃষক

নিজস্ব প্রতিনিধি, তালতলী (বরগুনা) ♦
বরগুনার তালতলীতে আমন ক্ষেতে পোকার আক্রমণ দেখা দিয়েছে। এতে দিশেহারা হয়ে পরেছে কৃষকরা। পোকার আক্রমনে ক্ষেতের ধান গাছের পাতা লালচে আকার ধারন করেছে। পোকার আক্রমন থেকে রক্ষায় কৃষকরা ক্ষেতে বালাইনাশক দিচ্ছেন।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, তালতলী উপজেলায় এ বছর আমনের লক্ষমাত্রা ধরা হয়েছিল ১৬ হাজার হেক্টর। আমনের মৌসুমে প্রাকৃতিক দুর্যোগ ছিল কৃষকের প্রতিকুলে। শুরুতে বৈরি আবহাওয়া হলেও কৃষকরা ভালো ফসলের আশায় আক্লান্ত পরিশ্রম করে আমনের ক্ষেত প্রস্তুত করেছে। রোপা আমন ক্ষেতের অবস্থা অনেক ভালো ছিল। কিন্তু গত ১৫ দিন ধরে আমন ক্ষেতে বিভিন্ন প্রকারের মাজরা পোকা, পামরী পোকা, চুংগী পোকা, ঘাস ফড়িং, সবুজপাতা ফড়িং. পাতা ঝলসানো রোগ ও পাতা মোড়ানো রোগসহ বিভিন্ন ধরনের পোকার আক্রমনে আমন ক্ষেতের অবস্থা অত্যান্ত নাজুক। কৃষকরা দিশেহারা হয়ে বিভিন্ন বালাইনাশক ক্ষেতে ব্যবহার করছে।
উপজেলার কচুপাত্রা, নলবুনিয়া, শারিখখালী, কড়াইবাড়িয়া, পাঁচশোবিঘা, শানুর বাজার, হরিণবাড়িয়া, তারিকাটা, সুন্দরীয়া, ছাতনপাড়া, লাউপাড়া,কবিরাজপাড়া, তালুকদারপাড়া, চরপাড়া, গাবতলী, বগী, বেহালা ও হেলেঞ্চাবাড়িয়া ঘুরে দেখাগেছে, বিভিন্ন স্থানে আমনের ক্ষেতে পোকার আক্রমনে ধান গাছের পাতা লালচে আকার ধারন করেছে। কৃষকরা পোকার আক্রমন থেকে রক্ষায় ক্ষেতে বালাইনাশক প্রয়োগ করছে। কৃষক মো. আয়নাল মিয়া ক্ষেতে বালাইনাশক দিতে দিতে বলেন পোকার আক্রমনে ধানের চারা লালচে আকার ধারন করেছে। সে আরো বলেন গত বৃষ্টির পরে ক্ষেতের এ অবস্থা হয়েছে। আরেক কৃষক আল-আমিন হাওলাদার দৈনিক দ্বীপাঞ্চলকে জানান, গত বৃষ্টির পরে আমনের ক্ষেতের পোকার আক্রমন দেখা দিয়েছে। ক্ষেতে আমনের ধান গাছের পাতা লালচে হয়েছে।
তালতলী উপজেলা কৃষি অফিসার (অতিরিক্ত দায়িত্ব) এসএম বদরুল আলম ফোকাস নিউজকে জানান, অতিরিক্ত বাতাসে আমন ক্ষেতে ধান গাছের পাতা পিটানোর ফলে পাতা ঝলসানো রোগ হয়। এ রোগ দেখা দিলে ১০ লিটার পানির মধ্যে ৬০ গ্রাম এমওপি ও ৬০ গ্রাম থিউবিট মিশ্রণ করে ৫ শতাংশ জমিতে ছিটিয়ে দিতে কৃষকদের পরামর্শ দেয়া হয়েছে। এ রোগ থেকে পরিত্রানের জন্য কৃষকদের পরামর্শ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

Print Friendly

     এই ক্যাটাগরীর আরো খবর