,

বিজয় দিবসের আহবান

অধ্যাপক হুমায়ুন কবির হিরু ♦
বিজয় দিবস আসন্ন। কিন্তু আসল বিজয় বহুদূর। মুক্তির সংগ্রাম সফল করতে অনেক অনেক কাজ সামনে করতে হবে। দেশ এখনো অভ্যন্তরীণ পরাধীনতা থেকে মুক্ত হয়নি। এখনো বাংলাদেশ রাষ্ট্র ও তার জনগণ ব্রিটিশ-পাকিস্তানী আমলের ঔপনিবেশিক আইন-কানুন ও চিন্তা-চেতনা থেকে মুক্তি লাভ করেনি। এখনো ব্রিটিশ ধাঁচের রাষ্ট্র শাসন পদ্ধতি বহাল রয়েছে।
বাংলাদেশের সংবিধানে স্থানীয় সরকার কাঠামোতে শ্রমিক, কৃষকসহ অবহেলিত জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব নিশ্চিতকরণের নির্দেশনা থাকলেও গত ৪৬ বছরে কোন সরকারই এটা কার্যকর করেনিন। এখন দেশের সংসদে কৃষক, শ্রমিক, পেশাজীবীদের প্রতিনিধিত্ব প্রদাণের সুযোগ দেওয়া হয়নি। বিচার বিভাগ শতভাগ সরকারের নিয়ন্ত্রণে চলে গেছে। ন্যায় বিচার বিলুপ্ত। বিচার বিভাগের স্বাধীনতা ব্রিটিশ-পাকিস্তান আমলের চেয়েও বেশি হরণ করা হয়েছে।
তাই বিজয় অর্জনের জন্য- অভ্যন্তরীণ পরাধীনতার বিরুদ্ধে লড়াই করতে হবে। জাতীয় সংসদ থেকে ইউনিয়ন পরিষদসহ সকল স্থানীয় সরকার কাঠামোতে শ্রমিক, কৃষক, পেশাজীবীসহ সকল অবহেলিত জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব নিশ্চিত করণের জন্য সংগ্রাম করতে হবে। বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত করার জন্য সরকারের নিয়ন্ত্রণ বাতিল করতে হবে। নিরপেক্ষ নির্বাচন ব্যবস্থার নিশ্চয়তা সৃষ্টি করতে হবে। দেশে দলীয় সরকারের বদলে জাতীয় সরকার প্রতিষ্ঠার রাজনীতি বলবৎ করতে হবে। জনগণকে রাজনৈতিক দলের জিম্মি হওয়া থেকে মুক্ত করার জন্য দলীয় রাজনীতির পাশাপাশি অদলীয় রাজনীতি বিকশিত করতে হবে। এ সকল বিষয়ে আন্দোলন করার শপথ নিয়ে বিজয় দিবস উদযাপন এবং মুক্তির সংগ্রাম জোরদার করাই হোক এবারের বিজয়ের প্রত্যাশা।
লেখক : অধ্যাপক হুমায়ুন কবির হিরু,সাবেক সংসদ সদস্য

Print Friendly

     এই ক্যাটাগরীর আরো খবর