,

নাজমুল শামিমের উপন্যাস ইরাবতী আসছে এবারের বইমেলায়

মো: শামীম সিকদার ♦
প্রতিশ্রুতিশীল লেখক নাজমুল শামিম’র লেখা উপন্যাস ইরাবতী আসছে এবারের বইমেলায়।
সমকালীন রাজনীতি এবং সামাজিক প্রেক্ষাপটকে কেন্দ্র করে ‘ইরাবতী’র কাহিনী এগিয়েছে। শ্রেণিহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে ছাত্র রাজনীতি করার সময় উপন্যাসের নায়ক কাজল এবং নায়িকা ইরাবতীর পরিচয়। বৈষম্যহীন সমাজ বিনির্মাণ এবং সবার জন্য সম-অধিকার আদায়ের সংগ্রামে ছাত্রসমাজের কাছে স্বপ্ন ফেরি করতে গিয়ে তাদের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা এবং মুগ্ধতার সম্পর্ক তৈরি হয়।
সময়ের পরিক্রমায় তাদের এ সম্পর্ক ভালোবাসায় রূপ নেয়। কিন্তু বিশ্বরাজনীতির নয়া মেরুকরণ, সামাজিক সংস্কার এবং ধর্মীয় নানা দ্বান্দ্বিক আবহে কাজল ও ইরাবতীর সম্পর্ক ঘোর অনিশ্চয়তার দিকে ধাবিত হয়। অস্থির সময়, দিকভ্রান্ত রাজনীতি, ক্যাম্পাসে ছাত্র সংঘাত এবং কাহিনীর বাঁক পরিবর্তনে তাদের সম্পর্ক অনিবার্যভাবে একটি বিয়োগান্তক পরিণতিতে উপনীত হলেও উপন্যাসের ঘটনাপ্রবাহ পাঠক মনে চিন্তার খোরাক যোগাবে নিঃসন্দেহে।
উপন্যাসটি বাংলা একাডেমীর এবারের একুশে বইমেলায় প্রথম দিন থেকেই পাওয়া যাবে ‘মুক্তচিন্তা’ স্টলে। উপন্যাসের জন্য আকর্ষণীয় প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর। আশা করছি ‘ইরাবতী’ পাঠকের প্রত্যাশা পূরণ করবে। লেখক নাজমুল শামিম’র বাড়ী বরগুনা জেলার বেতাগী পৌরসভায়। তার পুরো নাম খোন্দকার মো: নাজমুল হুদা শামিম। তিনি বেতাগী হাই স্কুলের ছাত্র ছিলেন।

Print Friendly

     এই ক্যাটাগরীর আরো খবর