,

বিশ্ব সেরার স্থানে বরগুনার জাফর ইকবাল

আবদুর রহমান সালেহ, বরগুনা


২০১৪ সালের ফেব্রুয়ারি মাস। সহপাঠী বন্ধুর মাধ্যমে ফ্রিল্যান্সিং বিষয়ক আলাপ আলোচনার মাধ্যমে জানা হয় আউটসোর্সিং এর আদ্যোপান্ত। এরপর একটু-আধটু করে কাজ শেখা এবং আন্তর্জাতিক মার্কেটপ্লেস সম্পর্কে খোঁজ-খবর নিতে গিয়ে পরিচয় হয় গ্রাফিক্স ডিজাইন মার্কেটপ্লেস ডিজাইন হিলের এর সাথে। যথারীতি অ্যাকাউন্ট খুলে একের পর এক কাজ করতে করতে একসময় র‌্যাঙ্কিং এর ধাপগুলো উপরের সারিতে উঠে আসতে থাকে।

অবশেষে ২০১৭ সালের জানুয়ারি মাস। ২০১৪’র ফেব্রুয়ারি মাসে যে তরুণের ফ্রিল্যান্সিং বিষয়ে জানাশোনার কেবল মাত্র শুরু, সেই তরুণ-ই ২০১৭’র জানুয়ারি মাসে বিশ্বের অন্যান্য দেশের ডিজাইনারদের টপকে উঠে আসে একদম প্রথম সারির প্রথম নাম্বারে!

গ্রাফিক্স ডিজাইন মার্কেটপ্লেস ডিজাইন হিল (www.designhill.com) এর প্রথম নাম্বারে থাকা তরুণের নাম জাফর ইকবাল। বরগুনা সদরের নলটোনা ইউনিয়নের পদ্মা গ্রামের মৃত মতিউর রহমানের ছেলে জাফর ইকবাল ২০০৩ সালে নলটোনার বাবুগঞ্জ আদর্শ মাধ্যমিক বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগ নিয়ে এসএসসি পাস করে। এরপর তালতলী ডিগ্রি কলেজ থেকে ২০০৫ সালে এইচএসসি এবং ঢাকা কলেজ থেকে পদার্থ বিষয়ে যথাক্রমে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করে।

মূলত অনার্স শেষে মাস্টার্সে ভর্তির আগেই জাফর ইকবালের ফ্রিল্যান্সিং ক্যারিয়ারের হাতেখড়ি এবং ডিজাইন হিলে পর্যায়ক্রমে সাফল্যের ধারাবাহিকতায় একসময় শীর্ষস্থানে পৌঁছে যায়।

বরগুনা জেলার আইটি বিষয়ে সম্পৃক্ত তরুণদের গঠনমূলক পরামর্শ দেয়ার ইচ্ছা প্রকাশ করে জাফর ইকবাল বলেন, আমি চাই বরগুনায় যারা প্রযুক্তি নিয়ে কাজ করছে তাঁরাও ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসে ভালো কিছু করুক। এজন্য আমি আমার পক্ষ থেকে যতটা সম্ভব পরামর্শ দিয়ে সহযোগিতা করবো। কাজের ব্যস্ততায় হয়তো ভিন্ন ভিন্ন কাউকে ব্যক্তিগত সময় দিতে না পারলেও কর্মশালার মাধ্যমে হলেও বরগুনার তরুণদের সহযোগিতা করার ইচ্ছাটা আমার আছে।

বরগুনা জেলা নিয়ে জাফর ইকবালের সদিচ্ছার প্রতি স্বাগত জানানোর পাশাপাশি মার্কেটপ্লেসে সে তাঁর শীর্ষস্থান ধরে রাখুক- এমনটাই প্রত্যাশা…

Print Friendly

     এই ক্যাটাগরীর আরো খবর