,

২৮ চিকিৎসকের মধ্যে আছেন ৫ জনঃ বেতাগী উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্যসেবা ব্যাহত

আবুল বাসার খান ♦
বরগুনার বেতাগী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন উপ-স্বাস্থ্যকেন্দ্র ও পরিবার পরিকল্পনা কেন্দ্রগুলোয় চিকিৎসক, কর্মকর্তা, কর্মচারী ও নার্স সংকটে ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা। ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৮ জন চিকিৎসক থাকার কথা থাকলেও বর্তমানে কর্মরত আছেন মাত্র ৫ জন। এসব স্বাস্থ্য কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারী সংকট প্রকট।
মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, বহি: বিভাগে রোগীদের দীর্ঘ লাইন। তারা ঘন্টার পর ঘন্টা লাইনে দাড়িয়ে থাকার পর চিকিৎসকের দেখা পায়। বহি:বিভাগের সামনে বসা মোকামিয়া ইউনিয়নের জোয়ার করুনা গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক এক রোগী জানান, তিনি পেটে ব্যথা নিয়ে প্রায় দেড় ঘণ্টা ধরে অপেক্ষা করছেন। ভিড়ের চাপে ভেতরে যেতে পারছেন না। বহি; বিভাগের দায়িত্বরত ২ জন চিকিৎসকের পক্ষে প্রায় দেড়শ রোগীকে চিকিৎসা দেওয়া কষ্টকর।
হাসপাতাল সূত্রে জানা যায়, চতুর্থ শ্রেণির কর্মচারীর অধিকাংশ পদই শূন্য। ফলে হাসপাতাল ক্যাম্পাস ঠিকভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয় না। হাসপাতালে ২৫ জন নার্সের বিপরীতে ২৩ এবং ৯০ জন কর্মচারীর বিপরীতে আছেন ৬৫ জন। শিশু, অর্থো, কার্ডিও, চক্ষু, ইএনটি, চর্ম ও যৌন, অ্যানেসথেসিয়া বিভাগের বিশেষজ্ঞ ডাক্তার, জুনিয়র কনসালট্যান্ট, আবাসিক মেডিক্যাল অফিসার, শৈল বিশেষজ্ঞ, গাইনি, মেডিসিন, ডেন্টাল সার্জন, উপ-স্বাস্থ্যকেন্দ্রের মেডিক্যাল অফিসার পদে কোন চিকিৎসক নেই।
আবাসিক মেডিক্যাল অফিসারের দায়িত্বে থাকা ডা. সাকিল তানভির জানান, প্রতিদিন আউটডোরে একশ থেকে দেড়শ রোগীর সেবা দিতে হয়। রোগীর চাপ বেশি থাকায় আমাদের হিমশিম খেতে হচ্ছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তেন মং বলেন, চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারী সংকট অচিরেই সমাধান হবে। উপজেলা চেয়ারম্যান মো: মাকসুদুর রহমান ফোরকান জানান, হাসপাতালের লোকবল সংকটের বিষয়টি তার দৃষ্টিগোচর হয়েছে। এ ব্যাপারে তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ে লিখিতভাবে বিষয়টি অবহিত করবেন।

Print Friendly

     এই ক্যাটাগরীর আরো খবর