,

নবজাতক পুত্রের মুখ দেখা হল না রিয়াজের

মো: শামীম সিকদার ♦
নবজাতক সন্তানের মুখ দেখার জন্য ঢাকা থেকে বরগুনাগামী লঞ্চ অভিযান-১০ এ বাড়ির উদ্দেশে রওনা দেন গার্মেন্টস কর্মী রিয়াজ। এ লঞ্চ যোগে তিনি কালিকাবাড়ি ঘাটে নেমে বাড়ি যাবেন এমনটাই পরিকল্পনা ছিল তার। কুড়ি দিন আগে বরগুনা সদর হাসপাতালে জন্ম নেওয়া পুত্রের জন্য নতুন জামা ও শীতের পোশাক এবং বৃদ্ধ বাব মায়ের জন্য কিছু ফল তার সাথে ছিল বলে মুঠোফোনে স্ত্রী মুক্তা বেগমের সাথে শেষবার কথা বলার সময় এসব কথা জানিয়েছিলেন। ছুটির না পাওয়ায় পুত্রের জন্মের সময় আসতে পারেননি। ছুটি পেয়েই বাড়ির উদ্দেশ্যে অভিযান-১০ লঞ্চে রওনা দেন রিয়াজ কিন্তু বাড়ি আসা হল না আর। দেখা হল তার বুকের ধন নব জাতক পুত্র সিফাতের মুখ কোলে নিতে পারল না কোলে। বৃহস্পতিবার গভীর রাতে ঝালকাঠীর সুগন্ধা নদীতে অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকান্ডে পুড়ে অন্যান্যদের সাথে রিয়াজেও (৩৫) মুত্যু হয়। বন্ধ হলে গেল পরিবারের একমাত্র আয়ের পথ।
বরগুনার বেতাগী উপজেলার কাজিরাবাদ ইউনিয়নের মধ্য কাজিরাবাদ গ্রামের আব্দুল কাদের’র একমাত্র পুত্র মো: রিয়াজ হোসেন। তিনি ছিলেন পরিবারের একমাত্র উপার্জনকারী। তার আয়েই চলত পরিবার। রিয়াজের স্ত্রী মুক্তা বেগম শশুর শাশুড়ির সাথে ১০ বছরের পুত্র রিফাতকে নিয়ে বাড়িতেই থাকতেন। ডিসেম্বর মাসের ৪ তারিখ বরগুনা জেনারেল হাসপাতালে রিয়াজ দ্বিতীয় পুত্র বাবা হন। গার্মেন্টস চাকুরী করার ফলে ঐ সময়ে ছুটির অভাবে স্ত্রীর পাশে থাকতে পারেননি। দেখতে পারেননি সন্তানের মুখ। পরে অনেক কস্টে ছুটির ব্যবস্থা করে বৃহস্পতিবার বিকালে ঢাকা সদরঘাট থেকে অভিযান-১০ লঞ্চে উঠেন রিয়াজ। রিয়াজের লাশ এখানো বাড়িতে পৌছেনি। সরকারি আনুষ্ঠানিকতা জন্য মরদেহ ঝালকাঠী জেলা হাসপাতালে রয়েছে। রিয়াজের মরদেহ আনার জন্য স্বজনরা ঝালকাঠী গেছেন। হয়তো শুক্রবার রাতে মরদেহ বাড়িতে নিয়ে আনা সম্ভব হবে বলে স্বজনরা জানিয়েছেন।
রিয়াজের পিতা আব্দুল কাদের (৭০) বলেন, আমরা নিস্ব হয়ে গেলাম। আমাদের এখন কে খাওয়াবে। রিয়াজের এতিম সন্তানদের এখন কি হবে। কে দেখবে ওদের। সদ্য হাসপাতাল ফেরত স্ত্রী মুক্তা বেগমের সাথে কথা বলার চেষ্টা করেও কথা বলা যায়নি। স্বামীর শোকে তিনি বাকরুদ্ধ হয়ে যান। বাড়িতে ছিল এক হৃদয় বিদায়ক পরিবেশ।
ইউএনও মো. সুহৃদ সালেহীন জানান, অভিযান লঞ্চের অগ্নিকান্ডে নিহতদের পরিবারকে সরকারিভাবে সহায়তা করা হবে।

Print Friendly

     এই ক্যাটাগরীর আরো খবর